আঞ্চলিকশীর্ষ নিউজ

৫০ বছর পর সংস্কার শেষে ‘স্বাধীনতামঞ্চ’উদ্বোধন


মালিক উজ জামান, যশোর : যশোরে বেহাল দশায় থাকা মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের (মুজিবনগরসরকার) প্রথমজনসভারমঞ্চটি ৫০ বছর পর আধুনিকায়নকরাহয়েছে। রোববার ১১ ডিসেম্বরঐতিহাসিক সেইমঞ্চটিউদ্বোধনহয়েছে। এদিন সেইসময়েরআলোকচিত্রীআব্দুলহামিদ রায়হানকে (তিনিঅনুষ্ঠানেরছবিতুলে দেশি বিদেশিপত্রিকায়সরবরাহকরেন) দেয়া হয়েছে সংবর্ধনা।
দেশের প্রথম জেলাযশোর শত্রুমুক্ত হয় ৬ ডিসেম্বর। এর ৫ দিনেরমাথায় ১১ ডিসেম্বরমুন্সি মেহেরুল্লাহময়দানেজনসভাকরে মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকার। টাউনহলমাঠেরপশ্চিমকোণে স্থাপিতমঞ্চে দাঁড়িয়ে সেদিনবাঙালিজাতিরউদ্দেশেভাষণ দেন অস্থায়ীরাষ্ট্রপতি সৈয়দ নজরুলইসলাম ও প্রধানমন্ত্রীতাজউদ্দিনআহমেদ। অনুষ্ঠানেরছবিতুলে দেশি বিদেশিপত্রিকায়সরবরাহকরেনআলোকচিত্রীআব্দুলহামিদ রায়হান। ঐতিহাসিকতারনিরিখে‘মঞ্চটিরনামকরণকরা হয় ‘স্বাধীনতামঞ্চ’।
যশোরসংবাদপত্রপরিষদেরসভাপতি ও দৈনিককল্যাণসম্পাদক বীরমুক্তিযোদ্ধা একরাম-উদ-দ্দৌলাজানান, স্বাধীনতামঞ্চটিছিলঅযতœঅবহেলায়। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকবহুঘটনার স্বাক্ষী স্বাধীনতামঞ্চ’রমর্যাদারক্ষার দাবিছিলবিভিন্নমহলের।
স্থানীয়সরকারপল্লীউন্নয়ন ও সমবায়প্রতিমন্ত্রী স্বপনভট্টাচার্য্যরেকাছেসংস্কারের দাবিজানালেমন্ত্রণালয় থেকে এক কোটি ৩৫ লাখটাকাবরাদ্দ দেয়। চলতিবছরের ২৬ মার্চ কাজেরউদ্বোধনকরেনপ্রতিমন্ত্রী।
এদিকে স্বাধীনতার ৫০ বছর পর এই মঞ্চটিআধুনিকায়ন শেষেবিজয়েরমাসেউদ্বোধনহয়েছে।এদিনউদ্বোধনীদিনে ১৯৭১ সালের ১১ ডিসেম্বর মুক্তিযুদ্ধকালীন সরকারেরপ্রথমজনসভারপ্রামাণ্য চিত্রপ্রদর্শনীহয়েছে। পাশাপাশি সেইসময়েরআলোকচিত্রিআব্দুলহামিদ রায়হানকে দেয়া হয়েছেসংবর্ধনা। এছাড়াছিলআলোচনাপর্ব ও মনোজ্ঞসাংস্কৃতিকঅনুষ্ঠানেরআয়োজনকরা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button