পশ্চিম রেলওয়েতে একমাসে রাজস্ব আদায়ে রেকর্ড

দেশের ইতিহাসে একমাসে সর্বোচ্চ রাজস্ব আদায়ের রেকর্ড ছুঁয়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ে। গত জুনে ভারত থেকে রেলে পণ্য আমদানিতে এটি সম্ভব হয়েছে। এ মাসে সাড়ে ১১ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। রবিবার সকালে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, জুন মাসে সর্বোচ্চ ১০৩টি মালবাহী র‌্যাক এসেছে ভারত থেকে। এর ফলেই এত বিপুল অংকের রাজস্ব আদায় হয়েছে। স্বাধীনতার পর একমাসে এই রাজস্ব আদায় রেকর্ড।

রেলওয়ের হিসাবে, ৪২টি ওয়াগন (মালবাহী বগি) নিয়ে যে ট্রেন চলে তাকে একটি র‌্যাক বলা হয়। ২০১৭ সালের একটি মাসে সর্বোচ্চ ৯৩টি র‌্যাক পণ্য নিয়ে এসেছিল ভারত থেকে। এর প্রায় সবটুকুই ছিল পাথর। তবে এবার জুন মাসে ১০৩টি র‌্যাকে পাথরের পাশাপাশি অন্যান্য পণ্যও এসেছে।

পণ্যগুলোর মধ্যে ছিল পেঁয়াজ, রসুন, ভুট্টা, সিমেন্ট ইত্যাদি। পশ্চিম রেলের চাঁপাইনবাবগঞ্জের রহনপুর, চুয়াডাঙ্গার দর্শনা, যশোরের বেনাপোল এবং দিনাজপুরের বিরল সীমান্তপথে এই ১০৩টি র‌্যাক বাংলাদেশে পণ্য নিয়ে এসেছে। এতে একমাসে রেকর্ড সাড়ে ১১ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে।

পশ্চিম রেলের জিএম মিহির কান্তি গুহ বলেন, লকডাউন অবস্থায় সড়কপথে পণ্য আমদানি-রফতানি একেবারেই কমে গেছে। যার কারণে রেলপথে পণ্য আমদানি চলছে। এ কারণে এত বেশি সংখ্যক র‌্যাক এসেছে। জুলাইয়ের শুরু থেকেও বেশি বেশি র‌্যাক আসছে। এ মাসেও ভাল রাজস্ব আদায় হবে।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button