অর্থ ও বাণিজ্যশীর্ষ নিউজ

বেনাপোল স্থলবন্দরে খাদ্যদ্রব্য আমদানি বৃদ্ধি


মালিক উজ জামান, যশোর : পবিত্র মাহে রমজান উপলক্ষে দেশসেরা স্থল বন্দর বেনাপোলে বেড়েছে ছোলাসহ বিভিন্ন ধরনের ফলের আমদানি। ফলে রমজান মাসে এসব খাদ্যদ্রব্যের দাম স্বাভাবিক থাকবে বলে মনে করছেন ব্যবসায়ীরা। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বেনাপোল বন্দর এলাকা ঘুরে এসব খাদ্যদ্রব্য খালাস করতে দেখা যায়।
ব্যবসায়ীরা জানান, দেশে এসব খাদ্যদ্রব্যের চাহিদা রয়েছে। ফলে তারা ভারত থেকে এসব খাদ্যদ্রব্য আমদানি করছেন। এছাড়া দেশে ডলার সংকটের কারণে বেশ কয়েক মাস বাণিজ্যিক ব্যাংকগুলো এসব খাদ্যদ্রব্য আমদানিতে খুবই কম এলসি দিয়েছিল। কিন্তু বর্তমানে দেশে ডলার সংকট কিছুটা দূর হওয়ায় ব্যাংক গুলো খাদ্য আমদানিতে এলসি দিচ্ছে। ফলে এসব খাদ্য দ্রব্য আমদানি বেড়েছে এ বন্দর দিয়ে।
বেনাপোল স্থলবন্দর এলাকার বাজারে দেখা যায়, পাইকারি বাজারে প্রতি কেজি ছোলা ৭৮ টাকা ও খুচরা বাজারে ছোলা প্রতি কেজি ৮২ টাকা, পাইকারি বাজারে কমলা প্রতি কেজি ১৮০ টাকা ও খুচরা বাজারে ২১০ টাকা, পাইকারি বাজারে আপেল প্রতি কেজি ১৮০ টাকা ও খুচরা বাজারে ২২০ টাকা, পাইকারি বাজারে আঙ্গুর প্রতি কেজি ২২০ টাকা ও খুচরা বাজারে ২৫০ টাকা।
বেনাপোল বন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী হেমন্ত কুমার সরকার জানান, আমদানি কার ভারত থেকে যে সব খাদ্যদ্রব্য আমদানি করছে, সেগুলো খাওয়ার উপযোগী কিনা তার গুণগত মান পরীক্ষা করা হয়। এবং সেই খাদ্যদ্রব্য খাওয়ার উপযোগী হলে বন্দর থেকে খালাস নেওয়ার দির্দেশ দেওয়া হয়।
বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল জানান, পবিত্র রমজান মাসকে সামনে রেখে বেনাপোল স্থলবন্দরে ছোলাসহ বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য আমদানি বৃদ্ধি পেয়েছে। এসব খাদ্যদ্রব্য যাতে ব্যবসায়ীরা দ্রুত খালাস নিতে পারেন, সেজন্য বন্দর কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

সাবেক অতি: সচিব সন্তোষ অধিকারী

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button