মেট্টোপলিটন পুলিশের অক্সিজেন ব্যাংকের যাত্রা শুরু

হোসেন বাবলাঃ(২২এপ্রিল:চট্টগ্রাম)

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) পক্ষ থেকে করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ধাপ মোকাবিলায় প্রতিটি থানায় গড়ে তোলা হয়েছে অক্সিজেন ব্যাংক। করোনার সময়ে অক্সিজেন-সংকটে ভুগতে থাকা মানুষের পাশে দাঁড়াতে এ ব্যতিক্রমী ব্যাংক স্থাপনের উদ্যোগ নিয়েছে সিএমপি।

ফলে প্রতিদিন বহু পরিবারের জরুরি মুহূর্তে অক্সিজেন সিলিন্ডারের দুশ্চিন্তা দূর করবে মনে করছেন পুলিশ কর্মকর্তারা। সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার শাহ মো: আব্দুর রব জানাই, করোনার বিষয়ে মানুষকে সচেতন করতে মাঠে কাজ করছে পুলিশ। ৩ দিন আগে থেকে করোনা মোকাবিলায় প্রতিটি থানায় গড়ে তোলা হয়েছে অক্সিজেন ব্যাংক। গত২১এপ্রিল নগরীর ১৬ থানায় আপাতত তিনটি করে অক্সিজেন সিলিন্ডার নিয়ে অক্সিজেন ব্যাংকের অনুষ্ঠানিকভাবে পথচলা শুরু হয়েছে। চাহিদা অনুযায়ী ভবিষ্যতে আরও অক্সিজেন সিলিন্ডার রাখা হবে।

আমাদের সেন্ট্রাল অক্সিজেন ব্যাংকে অঙিজেন সিলিন্ডার কিছু জমা রয়েছে।
তিনি জানান, করোনা আক্রান্ত হয়ে অনেকে হোম আইসোলেশনে রয়েছে। এতে আক্রান্ত ব্যক্তির শরীরে অক্সিজেন সরবরাহ কমে যায়। যথাসময়ে অক্সিজেনের সরবরাহ না থাকায় আক্রান্ত ব্যক্তি মৃত্যুবরণ করছে। অনেকের হঠাৎ করে অক্সিজেনের প্রয়োজন পড়ে। হাসপাতালে যেতে প্রায় কয়েক ঘণ্টা প্রয়োজন পড়ে।সে সময় থানা থেকে অক্সিজেন সংগ্রহ করে হাসপাতালে যেতে পারবে।

অক্সিজেন-সংকটে ভুগতে থাকা যে কোনো ব্যক্তির জরুরি প্রয়োজনে সম্পূর্ণ বিনামূল্যে নগরের যেকোনো থানা থেকে অক্সিজেন সরবরাহ করতে পারবে। অক্সিজেন শেষ হয়ে গেলে সংশ্লিষ্ট থানায় যোগাযোগের মাধ্যমে সেই সিলিন্ডার প্রয়োজন মতো রিফিল করা যাবে।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button