সংসদে শিশু দিবাযত্ন কেন্দ্র বিল-২০২১ পাস

ঢাকা, ১৬ জুন, ২০২১(বাসস) : শিশুদের মানসম্মত দিবাকালীন পরিচর্যা প্রদানকারি শিশু দিবাযত্ন কেন্দ্র প্রতিষ্ঠা এবং এগুলো সুষ্ঠু পরিচালনা নিশ্চিত করতে সুনির্দিষ্ট বিধান করে আজ সংসদে শিশু দিবাযত্ন কেন্দ্র বিল,২০২১ সংশোধিত আকারে পাস করা হয়েছে।
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা বিলটি পাসের প্রস্তাব করেন।
বিলে বেসরকারি পর্যায়ে শিশু দিবাযত্ন কেন্দ্র প্রতিষ্ঠায় নিবন্ধন বাধ্যতামুলক করার বিধান করা হয়েছে। এ জন্য নিবন্ধন কর্তৃপক্ষ প্রতিষ্ঠারও বিধান করা হয়েছে। বিলে সরকারি, আধা-সরকারী, স্বায়ত্বশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থা পরিচালিত শিশু দিবাযত্ন কেন্দ্রের নিবন্ধন প্রয়োজন হবে না বলে বিধান রাখা হয়।
এছাড়া বিলে শিশু দিবাযত্ন কেন্দ্র স্থাপন, নিবন্ধন, নিবন্ধন স্থগিত, বাতিল,শিশু সেবা মূল্য, দিবাযত্ন কেন্দ্র পরিচালনা,অভিভাবকদের সাথে মতবিনিময়, পরিদর্শক নিয়োগ, পরিদর্শকের ক্ষমতা, প্রশাসনিক জরিমানা, মোবাইল কোর্টের এখতিয়ার, বিধি প্রনয়ণের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।
বিলে নিবন্ধন ছাড়া কেন্দ্র পরিচালনা, তথ্য গোপন, কেন্দ্র থেকে শিশু নিখোঁজ, নিষ্ঠুর আচরণ, অবহেলা, নিরাপত্তা বিপন্নকারী কার্যসহ বিধি লংঘনজনিত অপরাধে সুনির্দিষ্ট দন্ড প্রদানের বিধান রাখা হয়েছে। এ ক্ষেত্রে ২৫ হাজার টাকা থেকে ১০ লাখ টাকা অর্থ দন্ডসহ বিভিন্ন দন্ডের বিধান করা হয়েছে।
জাতীয় পার্টির পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বিএনপির হারুনুর রশীদ, মোশাররফ হোসেন, বেগম রুমীন ফারহানা এবং স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু বিলের ওপর জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধন প্রস্তাব আনলে একটি সংশোধন গ্রহণ করা হয়। বাকী প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button