অর্থ ও বাণিজ্যবিশেষ খবর

জয়পুরহাট চিনিকলে ৫৮৮ মেট্রিক টন চিনি উৎপাদন

 

জয়পুরহাট, ১৭ জানুয়ারি, ২০২৪ (বাসস) : দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলের ২০২৩-২০২৪  মাড়াই মৌসুমের গত ১৫ দিনে ২০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৫৮৮ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়েছে। মাড়াই কার্যক্রম শুরু হয় ২৯ ডিসেম্বর। এবার ৩৫ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ২ হাজার ১৭০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চিনিকল কর্তৃপক্ষ।
চিনিকল সূত্র বাসস’কে জানায়,  জয়পুরহাট চিনিকলের ৬১ তম মাড়াই মৌসুম চলছে । মাড়াই শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত গত ১৫ দিনে ২০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৫৮৮ মেট্রিক টন চিনি উৎপাদন করা সম্ভব হয়েছে। বর্তমানে চিনি আহরণের শতকরা হার হচ্ছে ৪ দশমিক ১০ ভাগ। আরও ১৫-১৬দিন মিল চালু রাখার মতো আখ রয়েছে। চলতি ২০২৩-২০২৪ আখ মাড়াই মৌসুমে ৩৫ হাজার মে.টন আখ মাড়াই করে ২ হাজার ১৭০ মে. টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। চিনি আহরণের শতকরা হার নির্ধারণ করা হয়  শতকরা ৬ দশমিক ২০ ভাগ। গত ২৯ ডিসেম্বর  বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান  শেখ শোয়েবুল আলম  ডোঙ্গায় আখ ফেলে  মাড়াই মৌসুমের উদ্বোধন করেন বলে জানান, চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো: আখলাছুর রহমান। এবার আখের মূল্য মিলগেটে প্রতি কুইন্টাল ৫ শ ৫০ টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে ৫ শ ৩৪ টাকা নির্ধারণ করা হয়েছে। ই-পূর্জি ও ই-গ্যাজেটের মাধ্যমে পূর্জি বিতরণ ছাড়াও মোবাইল ব্যাংক একাউন্টের মাধ্যমে আখচাষিদের আখের মূল্য পরিশোধের উদ্যোগ নিয়েছে চিনিকল কর্তৃপক্ষ।
চিনিকল সূত্র জানায়, আখচাষে উৎসাহ প্রদানের জন্য  ২ হাজার ৪ শ ৪০ জন আখ চাষির মাঝে কৃষি ঋণ হিসেবে উপকরণ ও নগদ টাকা প্রদানের পরিমান হচ্ছে  ২ কোটি  ৮৯ লক্ষ টাকা। উপকরণের মধ্যে রয়েছে বীজ, সার ও কীটনাশক । ২০২২-২৩ আখ রোপন মৌসুমে রোপা পদ্ধতিতে (এসটিপি) আখ রোপণের জন্য ২ হাজার ৯ শ  ৩০ জন আখ চাষির মধ্যে ৪৪ লাখ ৭৮ হাজার টাকা ভূর্তকি প্রদান করা হয়েছে বলে  জানান, ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো: আখলাছুর রহমান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button