আঞ্চলিকবিনোদন

বাংলাদেশ পিঠা গবেষণা ইনস্টিটিউটের যাত্রা যশোরে শুরু


মালিক উজ জামান, যশোর : যশোরে যাত্রা শুরু করলো বাংলাদেশ পিঠা গবেষণা ইনস্টিটিউট। সন্ধ্যায় আইডিয়া পিঠা পার্কের ষষ্ঠ বর্ষে পদার্পণ উপলক্ষে এই ইনস্টিটিউটের উদ্বোধন করা হয়।
একই সঙ্গে এই ইনস্টিটিউটের প্রথম প্রকাশনা বাংলাদেশের অঞ্চলভিত্তিক পিঠার সম্ভার গ্রন্থের মোড়কও উন্মোচন করা হয়। এ উপলক্ষে যশোর শহরের খড়কির আইডিয়া কার্যালয়ে শুরু হয় তিন দিনব্যাপী পিঠা পার্বণ উৎসব। অনুষ্ঠানের প্রধান অতিথি যশোর সরকারি এমএম কলেজের অধ্যক্ষ মর্জিনা আক্তার ফিতা কেটে এই ইনস্টিটিউটের উদ্বোধন করেন। সম্মানিত অতিথি ছিলেন যশোর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অমল বিশ্বাস, প্রেস ক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, শিক্ষাবিদ অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যানতত্ত্ববিদ কৃষিবিদ ফয়েজ উদ্দিন আহমেদ। ১০ নভেম্বর অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন দৈনিক সংবাদের বিশেষ প্রতিনিধি রুকুনউদ্দৌলাহ, আইডিয়া পিঠা পার্কের কো-অর্ডিনেটর সোমা খান ও আইডিয়া স্পোকেনের কো-অর্ডিনেটর নাবিলা সুলতানা।
প্রধান অতিথি অধ্যক্ষ মর্জিনা আক্তার বলেন, শুরু থেকেই আইডিয়া তার বিভিন্ন ব্যতিক্রমী কাজ ও উদ্ভাবন দিয়ে সবার প্রশংসা অর্জন করেছে। এবারের যে উদ্যোগ তা নিঃসন্দেহে অনেক সাহসী পদক্ষেপ। এই ইনস্টিটিউট তার গবেষণা এবং তথ্য-উপাত্ত দিয়ে বাঙালি পিঠার সংস্কৃতি ও ঐতিহ্যকে আরও সমৃদ্ধ করে তা সবার মাঝে বিকাশ ঘটাবে বলে আশা করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button