আঞ্চলিকশীর্ষ নিউজ

সাতকানিয়ায় আমনের চারা উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা

চট্টগ্রাম প্রতিনিধিঃ

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় ক্ষেতে রোপণ করা আমন ধানের চারা উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা। রোববার ভোরে উপজেলার উত্তর ঢেমশা ইউনিয়নের ৯ নং ওয়ার্ড গ্রামে এ ঘটনা ঘটেছে।

অভিযোগ সূত্রে জানা যায়, উত্তর ঢেমশা গ্রামের আবদুর রশিদ বাড়ীর মৃত আবদুল হাই এর ছেলে জাহাঙ্গীর আলম চৌধুরী ৪১ শতক পৈত্রিক জমিতে আমন ধানের চারা রোপণ করেছেন। রোববার ভোরে ওই জমিতে দুর্বৃত্তরা হানা দিয়ে সব চারা উপড়ে নষ্ট করে ফেলেছে। কিছু চারা জমির কাদা মাটিতে মিশিয়ে দিয়েছেন। একই সঙ্গে চাষ করা ওই জমিও নষ্ট করে ফেলেছে দুর্বৃত্তরা।

ভূক্তভোগী আরও জানান, সকালে জমিতে গিয়ে উপড়ে ফেলা চারা পানিতে ভাসতে দেখেন। আবার বেশ কিছু চারা মাটির সঙ্গে মিশিয়ে নষ্ট করে দেওয়া হয়েছে। এতে তাঁর অন্তত ২০ হাজার টাকার ক্ষতি হয়েছে।

এ ঘটনায় ক্ষতিগ্রস্থ পরিবারের পক্ষে হামিদা বেগম (৬০) নামে এক নারী তিন জনের বিরুদ্ধে সাতকানিয়া থানায় লিখিত অভিযোগ করেছেন। অভিযুক্তরা হলেন-সাতকানিয়া উপজেলার উত্তর ঢেমশা (৯নং ওয়ার্ড) দানু সওদাগরের বাড়ীর মোহাম্মদ দানেশ মোঃ ইসমাইল (৩২), ওসমান গণি (৩৫) ও মাহাবুবুল আলমের ছেলে মোহাম্মদ শহিদ (৩৫)।

জানা যায়, অভিযুক্তরা এর আগেও জোর পূর্বক জমি দখল ও প্রাণনাশের হুমকি দিলে জাহাঙ্গীর আলম চৌধুরী এদের বিরুদ্ধে সাতকানিয়া থানার সাধারণ ডায়েরী করেছিলেন। যাহার জিডি নং-৬৩৮, তাং- ১৩/০৯/২০২১ ইং। পরে থানা পুলিশ জিডি তদন্ত করে আদালতে প্রসিকিউশন প্রেরণ করেন। অভিযুক্তরা আদালতে হাজির হয়ে একই জায়গা জমি (যার বি.এস খতিয়ান নং- ১১৯১, বি. এস দাগ নং- ৬৯৯, পরিমাণ ৪১ শতক) দখল চেষ্টা করবে না এবং প্রাণ নাশের হুমকি দিবে না মর্মে মুছলেখা প্রদান করেছিলেন। কিন্তু এরপরেও আদালতে হতে ১৪৫ ধারা ১০৩৭/২১ ইং তারিখে শোকজ এর নোটিশ পাওয়ার পর থেকে ভুক্তভোগীদের পৈত্রিক জমি ভোগ দখলে পায়তারা শুরু করছেন।

হামিদা বেগম জানান, এই ঘটনায় একই ব্যক্তিদের বিরুদ্ধে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-০৬ চট্টগ্রামে সিআর ৪৫৮/২২ইং মামলা চলমান রয়েছে। যা তদন্তাধীন।

অভিযুক্ত মোঃ ইসমাইল বলেন, ‘এসব ঘটনার সাথে আমরা জড়িত না। যিনি অভিযোগ করেছে তাকেও চিনতেছি না। তবে ওই জমিতে কেউ না নামার জন্য কোর্টের আদেশ রয়েছে। বিরোধীরা স্থানীয় সালিশী বৈঠকে স্বীকার করেছে বিরোধীয় ১০ কানি জমি মৌরশীর সম্পত্তির মালিক মোহাম্মদ দানেশ গং। বর্তমানে মহামান্য হাইকোর্ট এ মামলাটি (২৩৮২) চলমান রয়েছে।’

সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারেক মোহাম্মদ আবদুল হান্নান জানান, ‘ধানের চারা উপড়ে ফেলেছে বলে একটা অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে ।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button