মাইগ্রেনের ভয়াবহতা থেকে কিভাবে মিলবে একটু স্বস্তি?

মাইগ্রেন যন্ত্রণার ভয়াবহতা সম্পর্কে একমাত্র যাদের আছে তারাই ভালো জানেন। এর প্রচন্ড যন্ত্রণা থেকে নিস্তার পেতে উপায় খোঁজেন অনেকে।

মাইগ্রেনের যন্ত্রণা থেকে একটু স্বস্তি পেতে দীর্ঘসময় কাজে বসার ধরণ, পর্যাপ্ত ঘুম, চিন্তামুক্ত থাকা, সঠিক খাদ্যাভাস, নিয়ন্ত্রিত জীবনযাপন সাহায্য করে। ঠান্ডা পানিতে গোসল করা ছাড়াও ল্যাভেন্ডার অয়েল ব্যথার স্থানে ১০ মিনিট মাসাজ করলে কাজে দেবে।

বিশেষজ্ঞরা বলেন, আকুপ্রেসার পদ্ধতিতে হাতের তালুতে আঙ্গুল দিয়ে বেশ কিছুক্ষণ মাসাজ করলে মাইগ্রেন থেকে কিছুটা হলেও আরাম পাওয়া যায়। বাম হাতের বৃদ্ধাঙ্গুলি এবং তর্জনির মাঝখানের অংশে অন্য হাতের বৃদ্ধাঙ্গুলি ও তর্জনি দিয়ে চাপ দিন এবং ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। একইভাবে ডান হাতেও করুন।

খাবারে ম্যাগনেসিয়াম যেকোনো রকম ব্যথা তথা মাইগ্রেন, বাত এসবে বেশ কার্যকরী। ম্যাগনেসিয়াম অক্সাইড শরীরে অ্যান্টি অক্সিডেন্ট বাড়িয়ে ব্যথা কম করে। মূলত ডিম, কাজু, দুধ, পিনাট বাটার ইত্যাদি খেলেই উপকার পাওয়া যায়।

এছাড়া একচুমুক পানি পানও আপনাকে এক মিনিটের মধ্যে মাথাব্যথা সারাতে কাজে দেবে। যখন আমাদের শরীর আর্দ্র হতে থাকে তখন ব্যথা ধীরে ধীরে কমে। কিছু লবঙ্গ তাওয়ার মধ্যে গরম করে নিন। গরম লবঙ্গ একটি রুমালের মধ্যে নিন। এক মিনিট এর ঘ্রাণ নিন।

আদা কুচি করে ও কুসুম গরম পানিতে মিশিয়ে সেটা খাওয়া যায়। এক পিস টাটকা আদা চিবুতে পারেন। এতে অল্প সময়ে মাথাব্যথা দূর হবে।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button