১০ দিন বিরতির পর মঙ্গলবার শুরু হচ্ছে সংসদ অধিবেশন

দীর্ঘ ১০ দিন বিরতির পর একাদশ জাতীয় সংসদের চতুর্দশতম ও চলতি বছরের পঞ্চম অধিবেশনের মূলতবি বৈঠক আবারও শুরু হচ্ছে। আগামীকাল মঙ্গলবার সকাল ১১টায় সংসদের বৈঠক শুরু হওয়ার কথা রয়েছে।

তবে চলতি সংসদের সংরক্ষিত মহিলা আসনের সদস্য অধ্যাপিকা মাসুদা এম রশিদ চৌধুরী মৃত্যুবরণ করায় সংসদীয় রীতি অনুযায়ী মঙ্গলবারের বৈঠকও মূলতবি হয়ে যাবে।

এর আগে সংসদে মরহুমার নামে শোক প্রস্তাব উত্থাপিত হবে এবং তার জীবন ও কর্ম নিয়ে আলোচনা হবে। জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়াম সদস্য মাসুদা এম রশিদ চৌধুরী সোমবার ভোরে মৃত্যুবরণ করেন। দুর্ভাগ্যজনকভাবে চলতি সংসদের স্বল্প মেয়াদে তিনজন এমপির মৃত্যুজনিত কারণে একই অধিবেশন তৃতীয় বারের মতো মূলতবি হবে।

গত ১ সেপ্টেম্বর শুরু হয় একাদশ জাতীয় সংসদের চতুর্দশতম ও চলতি বছরের পঞ্চম অধিবেশন। চলতি সংসদের সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফের মৃত্যুতে প্রথম দিনের বৈঠক এবং ২ সেপ্টেম্বরের চলতি সংসদের আরেক সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপনের মৃত্যুতে বৈঠক মূলতবি করা হয়।

চলতি অধিবেশন মাত্র চার কার্যদিবস চালিয়ে ৪ সেপ্টেম্বর শেষ করার পরিকল্পনা থাকলেও বারবার বৈঠক মূলতবি করে সংসদে শোক প্রস্তাব গ্রহণ করার ফলে সংসদের নির্ধারিত কার্যক্রম পরিচালনার স্বার্থে অধিবেশনের মেয়াদ বৃদ্ধি করা হয়।

এ সময় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জাতিসংঘ ও অস্ট্রিয়ান পার্লামেন্টের সহযোগিতায় আয়োজিত পঞ্চম ওয়ার্ল্ড কনফারেন্স অফ স্পিকার্স অফ পার্লামেন্ট-এ যোগ দিতে অস্ট্রিয়া সফর করেন।

সংসদ ও আইন শাখা সূত্রে জানা যায়, মঙ্গলবারের বৈঠকে পানিসম্পদ মন্ত্রণালয়, আইন ও বিচার বিভাগ, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ের প্রশ্নোত্তর রয়েছে।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button