বিশ্বরাজনীতি

ইউক্রেনকে স্থায়ী সমর্থনের প্রতিশ্রুতি ইইউ’র

অক্টোবর, ২০২৩ (বাসস ডেস্ক) : ইউক্রেনকে দীর্ঘ মেয়াদে সমর্থন দেয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে ইউরোপীয় ইউনিয়ন।
সোমবার কিয়েভে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র মন্ত্রীরা এক ঐতিহাসিক বৈঠকে মিলিত হয়ে এ প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।
ইউক্রেনকে সমর্থন করা নিয়ে ইইউ’র মধ্যে মতপার্থক্য বাড়তে থাকার প্রেক্ষিতে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এ প্রথমবারের সীমানার বাইরে কিয়েভে ইইউ’র বৈঠকটি অনুষ্ঠিত হলো।
এদিকে কট্টর রিপাবলিকানদের বিরোধিতার কারনে ইউক্রেনকে নতুন করে মার্কিন সহায়তা নিয়েও উদ্বেগ দেখা দিয়েছে।
তবে পশ্চিমারা ইউক্রেনকে সাহায্য দিতে দিতে ক্লান্ত হয়ে পড়েছে বলে ক্রেমলিন যে দাবি করেছে হোয়াইট হাউস তা  প্রত্যাখ্যান করেছে।
এদিকে ইইউ’র পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল সোমবারের বৈঠককে ঐতিহাসিক হিসেবে উল্লেখ করেছেন। তবে একইসঙ্গে স্পষ্ট করে বলেছেন, বৈঠক থেকে নতুন কোন সুনিদিষ্ট ঘোষণা দেয়া হয়নি।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি পররাষ্ট্র মন্ত্রীদের সাথে সাক্ষাত করেছেন। তিনি এক বিবৃতিতে বলেছেন, আমাদের বিজয় সহযোগিতার ওপর সরাসরি নির্ভর করছে। যতো শক্তিশালী ও গুরুত্বপূর্ণ পদক্ষেপ আমরা নিতে পারবো ততো তাড়াতাড়ি যুদ্ধ শেষ হবে।
তিনি দ্রুত যুদ্ধ শেষ করতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি রাশিয়া ও ইরানের ওপর অবরোধ আরো ব্যাপক করার আহ্বান জানান। ইরান রুশ বাহিনীকে ড্রোন সরবরাহ করছে বলে তিনি অভিযোগ করেন।
উল্লেখ্য, ২৭ সদস্য বিশিষ্ট ইইউ ঐক্যবদ্ধ ও ব্যাপকভাবে ইউক্রেনকে সহায়তা করছে এবং রাশিয়ার ওপর ১১ দফা নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়া ইইউ কিয়েভকে অস্ত্র সহায়তা দিতে বিলিয়ন বিলিয়ন ইউরো খরচ করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button