বেঁচে থাকলে আজ ৫০ বছরে পা দিতেন সালমান শাহ

চলচ্চিত্রের এক ক্রান্তিকালে আজকের দিনে সুদর্শন ফ্যাশনেবল আধুনিক মানসিকতার এক মহানায়কের আগমন ঘটে। তিনি হাজারো মানুষের ‘স্বপ্নের নায়ক’ সালমান শাহ। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন সালমান। বেঁচে থাকলে আজ ৫০ বছরে পা রাখতেন তিনি। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর অসংখ্য ভক্তকে কাঁদিয়ে চলে যান সালমান শাহ।

Bangladesh Pratidin

চলচ্চিত্রে আসার আগে মডেলিং এবং ছোট পর্দার একাধিক নাটকে অভিনয়ও করেছেন। ১৯৯৩ সালের ২৫ মার্চ সোহানুর রহমান সোহানের ‘কেয়ামত থেকে কেয়ামত’-এ অভিনয় দিয়ে বড় পর্দা মাত করেন তিনি। মৌসুমীর সঙ্গে প্রথম ছবিতে জুটি বাঁধলেও পরবর্তীতে শাবনূরের সঙ্গে জুটি গড়ে মাত্র চার বছরের মধ্যেই একের পর এক ২৭টি ব্যবসাসফল ছবি উপহার দেন সালমান। স্টাইল আইকন সালমান মাত্র সাড়ে তিন থেকে চার বছরের ক্যারিয়ারে নিজেকে যে উচ্চতায় নিয়ে  গিয়েছিলেন তা ঢালিউডের কেউ স্পর্শ করতে পারেননি।

Bangladesh Pratidin

তার অভিনীত প্রায় সবগুলো সিনেমায় ছিল সুপারহিট। ২৫ বছর নেই ক্ষণজন্মা এই নায়ক। তবু বাংলা সিনেমার দর্শকদের পছন্দের তালিকায় শীর্ষে তার অবস্থান। বর্তমান সময়ের নায়কদের পাশাপাশি দর্শকদের কাছে প্রিয় স্টাইল আইকন হিসেবে খ্যাত তিনি।

সালমান শাহ মৌসুমীর সঙ্গে জুটি হয়ে ‌‘অন্তরে অন্তরে’, ‘দেনমোহর’ ও ‘স্নেহ’ সিনেমায়ও অভিনয় করেন। ১৯৯৪ সালে সালমান শাহ-শাবনূর প্রথম জুটি হন জহিরুল হক পরিচালিত ‘তুমি আমার’ সিনেমায়। এরপর একে একে ‘সুজন সখী’, ‘বিক্ষোভ’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘মহামিলন’, ‘বিচার হবে’, ‘তোমাকে চাই’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘জীবন সংসার’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘প্রেম পিয়াসী’, ‘স্বপ্নের নায়ক’, ‘আনন্দ অশ্রু’, ‘বুকের ভিতর আগুন’ এ অভিনয় করেন।

Bangladesh Pratidin

সালমান শাহ অভিনীত অন্য সিনেমাগুলো হলো জীবন রহমান পরিচালিত ‘প্রেম যুদ্ধ’, দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত ‘কন্যাদান’, হাফিজ উদ্দিন পরিচালিত ‘আঞ্জুমান’, মালেক আফসারী পরিচালিত ‘এই ঘর এই সংসার’। এ ছাড়া, রয়েছে ‘আশা ভালোবাসা’, ‘শুধু তুমি’ ও ‘স্বপ্নের ঠিকানা’।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button