খেলা

তৃতীয় স্থান মদ্রিচের ক্রোয়েশিয়ার

 

এবারের বিশ্বকাপে দুই সেমিফাইনালে হেরে যাওয়া ক্রোয়েশিয়া এবং মরক্কো গতকাল শনিবার মুখোমুখি হয়েছিল তৃতীয় স্থান র্নিধারণী ম্যাচে। আর তাতে মরক্কোকে ২-১ গোলে হারিয়ে তৃতীয় স্থান অধিকার করেছে ক্রোয়েশিয়া। চার বছর আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে হেরে রানার্স আপ হয়েছিল ক্রোয়েশিয়া। বিশ্ব সেরার মঞ্চে সেটাই তাদের সেরা সাফল্য। আর এর আগে ১৯৯৮ আসরে তারা তৃতীয় হয়েছিল।

সেবার স্থান নির্ধারণী ম্যাচটিতে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়েছিল ক্রোয়েশিয়া। গতকাল ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে বসে দুই দল। সমানে সমান লড়াই করে প্রথমার্ধে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। ম্যাচের ৭ মিনিটেই এগিয়ে যায় লুকা মদ্রিচরা। মদ্রিচের ফ্রি কিকে ফাঁকায় বল পেয়ে ইভান পেরিসিচ হেডে বাড়ান ছয় গজ বক্সের সামনে, আর ডাইভিং হেডে পোস্ট ঘেঁষে গোলটি করেন ডিফেন্ডার ইয়োস্কো গাভারদিওল।

আসর জুড়ে অবিশ্বাস্য সব পারফরম্যান্স উপহার দেওয়া মরক্কো পাল্টা জবাব দিতে দুই মিনিটও দেরি করেনি। ডান দিকের সাইডলাইন থেকে হাকিম জিয়াশের ফ্রি কিক তেমন ভালো ছিল না, তবে বক্সের মুখে ডিফেন্ডার লভরো মাইয়ের হেড ফেরাতে গিয়ে উল্টো বল পাঠিয়ে দেন গোল মুখে। ৪২তম মিনিটে মিসলাভ অরসিচের দারুণ নৈপুণ্যে এগিয়ে যায় ক্রোয়াটরা। ডি-বক্সের মুখে মরক্কো বল ক্লিয়ার করতে ব্যর্থ হলে সতীর্থের পা ঘুরে বঙের ডান দিকে পেয়ে যান অরসিচ।

প্রথম ছোঁয়ায় নেন কোনাকুনি শট, বল দূরের পোস্টের ভেতরের দিকে লেগে জালে জড়ায়। দ্বিতীয়ার্ধে গোল শোধ করতে আক্রমণের ধার বাড়ায় মরক্কো। একের পর এক আক্রমণ করলেও শেষ পর্যন্ত আর জালের দেখা পায়নি তারা। সাজানো আক্রমণগুলো গোল মুখে গিয়ে আর জালের দেখা পাচ্ছিল না অ্যাটলাস সিংহদের। তৃতীয় স্থান বির্ধারণী ম্যাচে জিতে একটি ব্রোঞ্জ পদক এবং ২৭ মিলিয়ন ডলার পেল ক্রোয়েশিয়া। মরক্কো পাবে ২৫ মিলিয়ন ডলার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button