প্যান্ডোরা পেপার্সে শচীনের নাম নিয়ে যা বলল ভারত সরকার

‘প্যান্ডোরা পেপার্স’-কাণ্ডে তদন্তের নির্দেশ দিয়েছি ভারতের কেন্দ্রীয় সরকার। বিদেশে অ্যাকাউন্ট খুলে কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে শচীন টেন্ডুলকারসহ বেশ কয়েকজন ভারতীয়ের বিরুদ্ধে। সেসব অভিযোগের তদন্ত করা হবে বলে সোমবার জানিয়েছেন কেন্দ্রের প্রত্যক্ষ কর দফতরের (সিবিডিটি) মুখপাত্র। খবর আনন্দবাজার পত্রিকার।

সিবিডিটি মুখপাত্র জানান, ওই তদন্ত কমিটিতে থাকবেন প্রত্যক্ষ কর দফতরের চেয়ারম্যানসহ দফতরের কয়েকজন প্রতিনিধি, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি), রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং অর্থবিষয়ক গোয়েন্দা সংস্থা।

বিদেশে অ্যাকাউন্ট খুলে কর ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে এমন তারকা এবং রাজনীতিবিদদের একটি তালিকা রবিবার প্রকাশ করেছিল আন্তর্জাতিক তদন্তমূলক সাংবাদিকদের একটি দল। তদন্তমূলক সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন আইসিআইজে রবিবার এই রিপোর্ট প্রকাশ করে। কর দুর্নীতির অভিযোগ যাদের বিরুদ্ধে উঠেছে, তাদের মধ্যে রয়েছেন জর্ডনের রাজা, চেক প্রজতন্ত্রের প্রধানমন্ত্রী, পাকিস্তানের ইমরান খান সরকারের বেশ কয়েকজন মন্ত্রী। ভারতীয়দের মধ্যে শচীনের নাম প্রকাশ্যে এলেও বাকি ৭ রাজনীতিবিদের নাম জানা যায়নি এখনো।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, শুধু শচীন নন, তালিকায় নাম আছে তার স্ত্রী অঞ্জলি ও শ্বশুর আনন্দ মেহতারও। শচীনের আইনজীবী কর ফাঁকির অভিযোগ অস্বীকার করেছেন।

এদিকে, পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানিয়েছে, এ তালিকায় ৩০০ এর বেশি ভারতীয়র নাম আছে।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button