হালদায় কেন মরছে ডলফিন

 

উপমহাদেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদী থেকে গত পাঁচদিনের ব্যবধানে দু’টি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। গত আড়াই বছরে হালদা নদী থেকে ৩১টি মৃত ডলফিন উদ্ধার করা হয়। ২০১৮ সালে করা জরিপে হালদা নদীতে ১৭০টি ডলফিনের অস্তিত্ব মিলে।

জানা যায়, সোমবার সকাল ১০টায় হালদা নদীর রামদাস মুন্সীর হাট এলাকায় আইডিএফের স্থানীয় স্বেচ্ছাসেবকরা ৩১তম মৃত ডলফিনটি নদীতে ভাসতে দেখে নৌ পুলিশকে খবর দেয়। ডলফিনটি পচে যাওয়ায় সংশ্লিষ্ট সকলকে অবহিত করার পর নৌ পুলিশের সহযোগিতায় স্থানীয়ভাবে মাটিচাপা দেওয়া হয়। গত ৩০ সেপ্টেম্বর হালদা নদীর মদুনাঘাট বড়ুয়া পাড়া এলাকা থেকে প্রায় ৫ ফুট লম্বা ৪০ কেজি ওজনের একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়। পরে এটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরিকে হস্তান্তর করা হয়।

চবি হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, হালদা নদীর রামদাস মুন্সীর হাট এলাকা থেকে ৩১তম মৃত ডলফিন উদ্ধার করা হয়। কিন্তু এভাবে ডলফিন মারা যাওয়াটা বড় অশনি সংকেত। এ ব্যাপারে স্থানীয় বাসিন্দা এবং উপজেলা প্রশাসনকে আরও কঠোর হতে হবে।’ অন্যথায় এ ধারা অব্যাহত থাকলে হুমকির মুখে পড়বে ডলফিন। তিনি বলেন, ‘গত কয়েক মাস ধরে হালদা নদীতে অভিযান পরিচালনা কমে যাওয়ায় মাছ শিকারিরা বেপরোয়া হয়ে গেছে। নদীতে বসানো হচ্ছে জাল। ধারণা করা হচ্ছে, জালে আটকে ডলফিনটি শ্বাসরোধ হয়ে মারা গেছে। কারণ অতীতে যখন নদীতে সাঁড়াশি অভিযান পরিচালিত হয়েছিল, তখন ডলফিন মরার ঘটনা কমেছিল।’

জানা যায়, হালদা নদীতে যে ডলফিনের দেখা মেলে, তা গাঙ্গেয় ডলফিন প্রজাতির। ইংরেজিতে একে বলা হয় গেঞ্জেস রিভার ডলফিন, বৈজ্ঞানিক নাম ‘প্লাটানিস্টা গেনজেটিকা’। স্থানীয়ভাবে একে বলা হয় হুতুম বা ‍শুশুক।  ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন) গাঙ্গেয় ডলফিনকে বিপন্ন হিসেবে লাল তালিকায় রেখেছে। ২০১২ সালের বাংলাদেশ বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুসারে এই প্রজাতিটি সংরক্ষিত। এই প্রজাতির ডলফিন বাংলাদেশ, ভারত ও নেপালের নদীতে দেখা যায়। এর মধ্যে ভারতের গঙ্গা ও ব্রহ্মপুত্র, বাংলাদেশের পদ্মা, সুন্দরবনের আশেপাশের নদী এবং চট্টগ্রামের হালদা ও কর্ণফুলী এর বিচরণ ক্ষেত্র। চট্টগ্রামের হাটহাজারী ও রাউজান উপজেলা দিয়ে প্রবাহিত হালদা নদীর দৈর্ঘ্য প্রায় ৮০ কিলোমিটার। হালদার সঙ্গে সংযুক্ত আছে ১৭টি খাল।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button