জাল ভিসায় আফ্রিকানদের বাংলাদেশে আসা বন্ধে সংশ্লিষ্টদের চিঠি

নাইজেরিয়াসহ আফ্রিকান বিভিন্ন দেশের নাগরিকরা জাল ভিসা ও জাল আমন্ত্রণপত্র নিয়ে বাংলাদেশে প্রবেশ করছে।

গত ৪ অক্টোবর সুরক্ষা সেবা বিভাগ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ অন্য মন্ত্রণালয় ও বিভাগ এবং সংশ্লিষ্ট দপ্তরগুলোতে তিনটি চিঠি পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলো যেন সংশ্লিষ্ট প্রকল্পে/প্রতিষ্ঠানে কর্মরত বিদেশি নাগরিকদের বিদ্যমান ভিসার মেয়াদ শেষের আগেই তা বৃদ্ধির সুপারিশ করে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। কোনো বিদেশি নাগরিক বাংলাদেশে ভিসার মেয়াদের অতিরিক্ত সময় অবস্থান করলে সংশ্লিষ্ট আমন্ত্রণকারী প্রতিষ্ঠানের (বেসরকারি) বিরুদ্ধে ভিসার বিদ্যমান পরিপত্র অনুযায়ী অর্থদণ্ড আরোপের বিষয়টি নিশ্চিত করতে হবে। অবৈধ অভিবাসের জন্য সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত বিদেশি নাগরিকদের বিধি মোতাবেক চলে যেতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়।

চিঠিতে বলা হয়, বিভিন্ন প্রতিষ্ঠানের আমন্ত্রণপত্রের পরিপ্রেক্ষিতে নাইজেরিয়াসহ অন্য আফ্রিকান দেশ থেকে বিদেশি নাগরিকরা জাল ভিসা ও জাল আমন্ত্রণপত্র নিয়ে বাংলাদেশ এসে থাকেন। বাংলাদেশে প্রবেশের পর তারা ভিসার মেয়াদ বৃদ্ধি না করে অবৈধ হয়ে বাংলাদেশে অবস্থান করেন। আফ্রিকান দেশগুলো থেকে কোনো যাত্রী বাংলাদেশি ভিসা নিয়ে ইমিগ্রেশনে এলে ইমিগ্রেশন পুলিশ ভিসার সঠিকতা যাচাইয়ের পাশাপাশি যেসব প্রতিষ্ঠানের আমন্ত্রণে ভিসা ইস্যু করা হয়েছে সেসব প্রতিষ্ঠানের ঠিকানা এবং প্রতিষ্ঠানের কার্যক্রম যাচাইসহ তাদের দেশে আগমনের যৌক্তিকতা যাচাই করতে হবে।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button