স্বাস্থ্যবীমার আওতায় ঢাবি শিক্ষার্থীরা, ২৭০ টাকায় চিকিৎসা পাবেন সারা বছর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সকল নিয়মিত শিক্ষার্থীকে স্বাস্থ্যবীমা ও জীবনবীমা প্রকল্পের আওতায় আনা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনায় বছরে মাত্র ২৭০ টাকা প্রিমিয়াম প্রদান করে এখন থেকে তালিকাভুক্ত বিভিন্ন হাসপাতালে স্বাস্থ্যসেবা গ্রহণের সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী, এই সুবিধা গ্রহণের জন্য প্রতিবছর ভর্তির সময় শিক্ষার্থীদের এককালীন বাৎসরিক মাত্র ২৭০ টাকা প্রিমিয়াম প্রদান করতে হবে। টাকা জমা দেওয়ার পর শিক্ষার্থীরা বীমা প্রিমিয়ামের একটি জমা রশিদ পাবেন। এটি তাদের সংরক্ষণ করতে হবে। বীমা সুবিধা দাবির ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্রের সঙ্গে প্রিমিয়াম জমা রশিদ সংযুক্ত করতে  হবে। চলমান শিক্ষাবর্ষে ভর্তির সময় যেসকল নিয়মিত শিক্ষার্থী বার্ষিক প্রিমিয়ামের টাকা দিতে পারেননি, তারা https://student.eis.du.ac.bd ওয়েবসাইটে লগ-ইনের মাধ্যমে ‘হেলথ ইন্স্যুরেন্স’ বাটন ক্লিক করে প্রিমিয়ামের টাকা জমা দিতে পারবেন।

স্বাস্থ্যবীমার আওতায়, প্রত্যেক শিক্ষার্থী হাসপাতালে ভর্তির ক্ষেত্রে বার্ষিক সর্বোচ্চ ৫০ হাজার টাকা বীমা সুবিধা পাবেন। এরমধ্যে হাসপাতালে থাকাকালীন কেবিন বা ওয়ার্ড ভাড়া, হাসপাতাল সেবা, অস্ত্রোপচারজনিত ব্যয়, চিকিৎসকের পরামর্শ ফি, ওষুধ ও পরীক্ষা-নিরীক্ষার বিল বাবদ দৈনিক সর্বোচ্চ ৫ হাজার টাকা চিকিৎসা ব্যয় পাওয়া যাবে।

আর, বহির্বিভাগ চিকিৎসার ক্ষেত্রে প্রত্যেক শিক্ষার্থীর জন্য বার্ষিক দশ হাজার টাকা বরাদ্দ রয়েছে। এরমধ্যে বহির্বিভাগ পরীক্ষা-নিরীক্ষার ব্যয় অর্ন্তভুক্ত থাকবে এবং বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ফি বাবদ প্রতি ব্যবস্থাপত্রে সর্বোচ্চ ৫শ’ টাকা পাওয়া যাবে। কোনও শিক্ষার্থীর বয়স ২৮ বছর অতিক্রম করলে অথবা ছাত্রত্ব হারালে তিনি আর এই বীমা সুবিধা পাবেন না।

বীমা সংক্রান্ত সকল শর্ত ও বিস্তারিত তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://www.du.ac.bd থেকে জানা যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। ওয়েবসাইট থেকে শিক্ষার্থীরা ‘ক্লেইম ফর্ম’ ও ‘গ্যারান্টি অব পেমেন্ট রিকুয়েস্ট ফর্ম’ সংগ্রহ করতে পারবেন। এছাড়াও বীমা সংক্রান্ত কাজের জন্য শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগ বা ইনস্টিটিউটের অফিসে যোগাযোগ করতে পারবেন।

উল্লেখ্য, জীবনবীমা সুবিধা পেতে ২০১৯ সালের ১৪ জুলাই একটি ইন্স্যুরেন্স কোম্পানির সাথে চুক্তি স্বাক্ষর করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে ওই চুক্তিতে শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের বীমা সুবিধার বিষয়টি অন্তর্ভুক্ত ছিল।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button