অর্থ ও বাণিজ্যবিশেষ খবর

চেক ডিজঅনারে জেলে পাঠানো সংবিধান পরিপন্থী : পূর্ণাঙ্গ রায় প্রকাশ

চেক ডিজঅনার মামলায় কোনো ব্যক্তিকে জেলে পাঠানো সংবিধানের ৩২ অনুচ্ছেদের পরিপন্থী বলে রায় দিয়েছেন হাইকোর্ট। এ রায় পূর্ণাঙ্গ ভাবে প্রকাশিত হয়েছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) রায় প্রদানকারী বিচারপতি মো. আশরাফুল কামালের সইয়ের পর সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে ৫৪ পৃষ্ঠার এ রায় প্রকাশ হয়। গত ২৮ আগস্ট এ পর্যবেক্ষণ দেন আদালত।

রায়ে আদালত বলেন, কোনো ব্যক্তিকে তার ব্যক্তি স্বাধীনতা থেকে বঞ্চিত করা সংবিধান পরিপন্থী। নেগোসিয়েবল ইনস্ট্রুমেন্ট আইনের চেক ডিজঅনার সংক্রান্ত মামলায় কোনো ব্যক্তিকে কারাগারে বন্দি রাখা ব্যক্তিগত স্বাধীনতা হরণের নামান্তর।

চেক ডিজঅনার সংক্রান্ত কয়েকটি মামলা নিষ্পত্তি করে গত ২৮ আগস্ট বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

এসময় আদালত জাতীয় সংসদকে পরামর্শ দিয়ে বলেন, নেগোসিয়েবল ইনস্ট্রুমেন্ট আইনের ১৩৮ ধারা সংশোধন করে চেক ডিজঅনার মামলায় জেলে পাঠানোর বিধান বাতিল করার। সংশোধন না হওয়া পর্যন্ত চেক ডিজঅনারের মামলা নিষ্পত্তির জন্য একটি গাইড লাইন করে দেন তিনি।

এদিকে, গত ৬ সেপ্টেম্বর চেক ডিজঅনার মামলায় কোনো ব্যক্তিকে জেলে পাঠানো সংবিধানের ৩২ অনুচ্ছেদের পরিপন্থী এ সংক্রান্ত রায় স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার আদালত। আগামী ১৪ নভেম্বর আপিল বিভাগে এ বিষয়ে শুনানির দিন ধার্য করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button