বিশ্বকাপের মূলপর্বে খেলতে কত রানে জিততে হবে টাইগারদের?

বিশ্বকাপের বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের সঙ্গে হেরে যায় বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে মঙ্গলবার ওমানের বিপক্ষে ২৬ রানের জয় পায় টাইগাররা। এই জয়ের মাধ্যমে বিশকাপের মূলপর্বে খেলার আশা জিইয়ে রেখেছে বাংলাদেশ। বিশ্বকাপের প্রথম রাউন্ডে নিজেদের শেষ ম্যাচে পাপুয়া নিউগিনির মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে খেলা।

এদিকে, স্কটল্যান্ডের কাছে প্রথম ম্যাচ বাংলাদেশ হেরে যাওয়ায় আর অন্যদিকে পাপুয়া নিউগিনির বিপক্ষে ওমান ১০ উইকেটের জয় দিয়ে বিশ্বকাপ শুরু করায় বেশ জটিল সমীকরণে পড়ে গেছে বাংলাদেশ। সুপার টুয়েলভে যেতে হলে আজ বাংলাদেশকে জিততেই হবে। সেইসঙ্গে সুনির্দিষ্ট একটা ব্যবধানও রাখতে হবে।

পয়েন্ট টেবিলের বর্তমান অবস্থা

স্কটল্যান্ড: ২ ম্যাচ, ২ জয়, ৪ পয়েন্ট, ০.৫৭৫ রান রেট
ওমান: ২ ম্যাচ, ১ জয়, ১ পরাজয়, ২ পয়েন্ট, ০.৬১৩ রান রেট

বাংলাদেশ: ২ ম্যাচ, ১ জয়, ১ পরাজয়, ২ পয়েন্ট, ০.৫০০ রান রেট

পাপুয়া নিউ গিনি: ২ ম্যাচ, ২ পরাজয়, ০ পয়েন্ট, -১.৮৬৭ রান রেট।

আজ দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে স্কটল্যান্ড আর স্বাগতিক ওমান। যে দল জিতবে, তারাই সরাসরি সুপার টুয়েলভে চলে যাবে। স্কটল্যান্ড যদি ১ রানেও হারে আর বাংলাদেশ যদি ৩ রানে জিতে, তাহলে কপাল পুড়বে স্কটিশদের। সেক্ষেত্রে বাংলাদেশ আর ওমান যাবে সুপার টুয়েলভে। কিন্তু ওমান জিতলে বাংলাদেশেরও সমস্যা আছে। ওমান যদি ১০ রানে জিতে, তাহলে বাংলাদেশের জিততে হবে অন্তত ১৫ রানে।

জটিল এই রানরেটের হিসেবের আরও মজা হলো, বাংলাদেশ ১০ রানে হারলে রান রেটে তাদের পেছনে পড়তে স্কটিশদের কাছে ১৩ রানে হারতে হবে ওমানকে। পাপুয়া নিউগিনির রাস্তাটা সবচেয়ে কঠিন। আজ তাদের স্রেফ জিতলেই হবে না, জিততে হবে বড় ব্যবধান। এরপর তাকিয়ে থাকতে হবে রাত ৮টার ম্যাচে ওমানের বড় হারের দিকে। বাংলাদেশের একটি সহজ জয় সব সমীকরণই সহজ করে দিতে পারে। পাপুয়া নিউগিনি শক্তিশালী কোনো দল নয়। তাই জয় ছাড়া অন্য কিছু ভাবার সুযোগও নেই।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button