বিশ্বশিক্ষাসংগঠন সংবাদ

জেদ্দায় বাংলাদেশ স্কুলের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা    

মোহাম্মদ ফিরোজ, সৌদিআরব প্রতিনিধি : বিদ্যালয় প্রাঙ্গনের এক পাশে বসেছে নবাগত শিক্ষার্থীরা যাদের চোখেমুখে জলজল করছে বিষ্ময়ের আলো। অপর পাশে ছলছল চোখে বিদায়ের অপেক্ষায় বসে আছে বিদ্যালয়ের এবারের এইচএসসি পরীক্ষার্থীরা। শিক্ষকদের মাঝে একদিকে যেমন আছে নতুনদের বরণ করার আনন্দ অপর দিকে আছে পুরাতনদের বিদায় দেবার বেদনা। এমনি এক পরিবেশে এক দিকে বরণ করা হলো সৌদিআরবের জেদ্দাস্থ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের নবাগত শিক্ষার্থীদের, অপরদিকে বিদায় জানানো হলো এইচএসসি পরীর্ক্ষাীদের।
বৃহস্পতিবার ১৫ জুন জেদ্দাস্থ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের  মাঠে নবীন বরণ ও বিদায় সংবর্ধনা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ের পরিচালনা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মুকুল এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক,
স্কুলের ছাত্র আহম্মেদ আমিনুল ইসলাম ও মাসুমা বেগম এর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন কাউন্সিলর (শ্রম) কাজী ইমদাদুল ইসলাম, স্কুল পরিচালনা কমিটির ভাইস-চেয়ারম্যান জয়নাল আবেদীন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ হুমায়ূন কবির প্রমুখ।
এসময় কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক বলেন, আমি জিপিএ-৫ বলতে কিছু বুঝি না। তোমরা সকলে নিজেদের সর্বোচ্চ চেষ্টা করবে। একজন শিক্ষিত সৎ মানুষ হতে হবে। জীবনে তোমাদের যা ভাল লাগে তাই করবে। কর্ম করে কোনো ফল আশা করবে না। তুমি সফল হলে, অনেক টাকা কামালে তাতে আমার কিছুই যায় আসে না। যদি দেশের জন্য একটা ইট কিনতে পারো সেটাই হবে আমার গর্বের বিষয়।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিশেষ অতিথির বক্তব্যে কাজী ইমদাদুল ইসলাম বলেন, তোমাদের যাত্রা সফল হোক, সুন্দর হোক আগামীতে তোমরা সামনে এগিয়ে যাও। কিন্তু শুধু পড়াশোনা করলেই হবে না। পড়াশোনার পাশাপাশি সাংস্কৃতির সাথে যুক্ত থাকতে হবে। কারণ বিপথ থেকে সাংস্কৃতিই টেনে আনতে পারে।
এসময় বিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হুমায়ূন কবির শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমাদের কাছে আমাদের সকলের প্রত্যাশা তোমরা অবশ্যই প্রত্যেকে জীবনে সফল হবে। একটি কথা আছে, ‘যদি জন্মেছো, একটি দাগ রেখে যাও।’ অর্থ্যাৎ তোমরা এই পৃথিবীতে এসেছো আবার চলেও যাবে। হাসান ইমাম ও লায়লা হাসানের মত ব্যক্তিত্ব হতে পারো তবেই তোমরা দাগ কাটতে পারবে। তোমাদেরকে আর কেউ ভুলবে না।
অনুষ্ঠানের শুরুতেই আগত অতিথিদের ফুল ও মানপর্ত্র উপহার দেন নবাগত ও বিদায়ী ছাত্র-ছাত্রীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button