মুক্তধ্বনি আবৃত্তি সংসদের পরিবেশনায় তোমার মুক্তির জন্য তারা দিয়ে গেলো প্রাণ

মৌলবাদ নয় মানবিকতার জয় ‘আমরা সবাই বাঙালী’ শিরোনামে সম্মিলিত আবৃত্তি জোট আয়োজিত চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে গতকাল ২২ শে নভেম্বর বিকাল ৫.৩০টায় এক প্রতিবাদী আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সম্মিলিত আবৃত্তি জোটের চট্টগ্রাম সভাপতির শাশুড়ি মা ও শব্দনোঙর আবৃত্তি সংগঠনের সাধারণ সম্পাদক দিলরুবা খানম ছুটির মাতা রওশন আারা মৃত্যুতে এবং দেশজুড়ে সা¤প্রদায়িক হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নাগরিক সমাজ চট্টগ্রামের সদস্য সচিব এডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল। বিশেষ অতিথির মধ্যে ছিলেন কবি ও সাংবাদিক ওমর কায়সার, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুস। অনুষ্ঠানে জোটের সাধারণ সম্পাদক ও মুক্তধ্বনি আবৃত্তি সংসদের সভাপতি জনাব মোহাম্মদ মছরুর হোসেনের নেতৃত্বে বৃন্দ পরিবেশন করা হয়, “তোমার মুক্তির জন্য, তারা দিয়ে গেলো প্রাণ” ।

স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী মুহুর্তে এসে সাম্প্রদায়িকতার কালো থাবা বাংলাদেশের মানুষের শান্তি ও সম্প্রীতি নষ্ট করছে। লক্ষ প্রাণের বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীনতা, কিন্তু সাম্প্রদায়িকতার এই অন্ধকার শক্তিকে মোকাবেলায় দলমত নির্বিশেষে সকল মানুষকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তুলতে আহবান জানান অতিথীবৃন্দ। সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সভাপতি হাসান জাহাঙ্গীর এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন জোটের সাধারণ সম্পাদক জনাব মোহাম্মদ মছরুর হোসেন। শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন অনুষ্ঠান কমিটির আহবায়ক কবি আখতারী ইসলাম। তারা বলেন, এই দেশের সকল ধর্ম, বর্ণ, শ্রেণি পেশার মানুষ পারস্পরিক সহযোগিতা ও ঐক্যবদ্ধতার মাধ্যমেই দেশকে এগিয়ে যাবে। কোনো বিশেষ ধর্ম বা শ্রেণি ও পেশার মানুষকে হিংসা প্রদর্শন ও নির্যাতন চালিয়ে একটি আধুনিক বাংলাদেশ প্রতিষ্ঠা সম্ভব নয়।

বৃন্দ “তোমার মুক্তির জন্য, তারা দিয়ে গেলো প্রাণ” পরিবেশনায় উপস্থিত ছিলেন, মছরুর হোসেন, সব্যসাচী, নাছরিন তমা, রেহেনা আক্তার এ্যানি, ধ্রুব দাইয়ান সহ অন্যান্যরা । মছরুর হোসেনের রচনা ও নির্দেশনায় বৃন্দটিতে উঠে এসেছে, মুক্তিযুদ্ধ কালীন বর্বতা, শহীদদের আর্তনাথ আর সৈরাচার বিরোধী, গণতন্ত্র বিরোধী অপশক্তির তীব্র প্রতিবাদ ।

অনুষ্ঠানে একক আবৃত্তিত্বে আরো অংশ নেন ত্রিতরঙ্গ আবৃত্তি দল চট্টগ্রামের সুজয় দে, লিপি সেন, উত্তরায়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফাহারিন খন্দকার প্রতিভা, স্পৃহা আবৃত্তি নীড়ের তামান্না আক্তার, শেখ ফাইরুজ, নাওয়ান দূর্দানা, সন্দীপনা আবৃত্তি বিভাগের মুক্তা মুরসালিন, ফাহমিদা চৌধুরী, স্বদেশ আবৃত্তি সংগঠনের সানজিদা রহমান, নুসরাত জাহান পুস্প। বোধন আবৃত্তি পরিষদের বিপ্লব কুমার শীল, জসীম উদ্দীন, মনোটোনাস আবৃত্তি পোতাশ্রয়ের সুষ্মিতা দাশ, মুক্তধ্বনি আবৃত্তি সংসদের নাছরিন তমা, রেহেনা আক্তার এ্যানি শব্দনোঙর আবৃত্তি সংগঠনের বৃষ্টি পুরোহিত, সাবিহা আক্তার। শব্দনোঙর আবৃত্তি সংগঠন এবং স্বদেশ আবৃত্তি সংগঠন, বৃন্দ আবৃত্তির গ্রন্থনা ও নির্দেশনায় ছিলেন দিলরুবা খানম, পীয়ুষ কান্তি দাশ, মোঃ সেলিম ভূঁইয়া। সংগ্রামী সংগীত পরিবেশনায় অংশগ্রহণ করেন সৃজামী সাংস্কৃতিক অঙ্গন, অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের যুগ্ম সম্পাদক দেবাশিস রুদ্র।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button