নানা আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রামে দিনব্যাপী ‘সাংস্কৃতিক বৈচিত্র্য মেলা’ অনুষ্ঠিত

‘ভাষা সংস্কৃতির ঐকতান, শান্তি সম্প্রীতি জয়গান’ শীর্ষক সাংস্কৃতিক বৈচিত্র্য মেলা ২০২১ বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে আজ (৩ ডিসেম্বর ২০২১) চট্টগ্রাম নগরীর পাহাড়তলীস্থ শেখ রাসেল মুক্তমঞ্চে অনুষ্ঠিত হয়।

জাতিগত, ভাষাগত এবং লিঙ্গভিত্তিক অসমতা, অসহিষ্ণুতা, বৈষম্য দূর করে সহমর্মিতা বৃদ্ধি ও শান্তিপূর্ণ সামাজিক ঐকতান সৃষ্টির লক্ষ নিয়ে উৎস/UTSA (Unite Theatre for Social Action) বাস্তবায়ন করছে ‘এনহান্স টলারেন্স ক্যাপাসিটি টু প্রমোট সোশাল হারমনি’ প্রকল্প।

ডাইভার্সিটি ফর পিস্, পার্টনারশিপ ফর এ টলারেন্ট এন্ড ইনক্লুসিভ বাংলাদেশ (পিটিআইবি) কর্মসুচির অধীনে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এর সহযোগিতায় বাস্তবায়িত প্রকল্পের আওতায় অনুষ্ঠিত সাংস্কৃতিক বৈচিত্র্য মেলায় বাঙালি ও বিহারি সম্প্রদায়ের শান্তিপূর্ণ সহাবস্থান, সাংস্কৃতিক বৈচিত্র্যতা ও সহমর্মিতা নিয়ে নির্মিত নাটক ‘সম্প্রীতির বন্ধন’ ও ‘ঐকতান’ মঞ্চস্থ হয়।

সিক্সটিন ডে’স ক্যাম্পেইন উপলক্ষে নারী যোগাযোগ কেন্দ্র চট্টগ্রামের অংশ্রগহণে মেলা মঞ্চে অনুষ্ঠিত হয় ‘নারীর প্রতি সহিংসতা বন্ধ ও জেন্ডারভিত্তিক সকল প্রকার বৈষম্য নিরসন’ শীর্ষক সচেতনতামূলক ক্যাম্পেইন।

এছাড়াও দিনব্যাপী আয়োজিত মেলায় ক্যুইজ প্রতিযোগিতা, পিঠা-পুলি ও হাতে তৈরী বিভিন্ন খাবার এর স্টল প্রদর্শনী হয়।সাংস্কৃতিক পর্বে দলীয় নৃত্য পরিবেশন করে নৃত্য নিকেতন চট্টগ্রাম। নৃত্যশিল্পী রিয়া দাশ চায়না’র পরিচালনা নৃত্য নিকেতনের শিল্পীরা দেশাত্মবোধক, চট্টগ্রামের আঞ্চলিক জনপ্রিয় ও লোক গানের সাথে নৃত্য পরিবেশন করে। সবশেষে কাউয়ালি পরিবেশন করেন তানিয়া, আকাশ ও তার দল।

আয়োজিত মেলায় বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় ২০০০ নারী-পুরুষ ও শিশু উপস্থিত থেকে পরিবেশিত অনুষ্ঠানমালা উপভোগ করেন।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button