৭ জানুয়ারি থেকে কলকাতা চলচ্চিত্র উৎসব শুরু

করোনার বিধি-নিষেধ মেনে আগামী ৭ জানুয়ারি থেকে ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে। চলবে আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত। নেতাজি ইনডোরের বদলে নবান্ন সভাগৃহ থেকে উৎসবের ভার্চুয়াল উদ্বোধন করা হবে। উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

৮ দিন ব্যাপী এই উৎসবে ১০টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে ৪১টি দেশের ১৬০টি ছবি। এবছরের ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। সবমিলিয়ে ১৬০টি ছবির ২০০টি শো আয়োজন করা হয়েছে। কোভিড বিধি মেনে সিনেমা হলে ৫০ শতাংশ দর্শকসংখ্যা নিয়েই চলবে উৎসব। এবছরের উদ্বোধনী ছবি সত্যজিৎ রায়ের ‘অরণ্যের দিনরাত্রি’।

দিল্লিতে বন্ধ সিনেমা হল, মুম্বাইয়ে জারি হয়েছে ১৪৪ ধারা, কলকাতায় বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, সব মিলিয়ে করোনায় ছায়া সর্বত্র। এসব কারণে পরিবর্তিত হয়েছে আসন্ন কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২২-র পরিকল্পনা। গত বছরের তুলনায় এই বছর উৎসবের আয়তন বাড়ানোর পরিকল্পনা নেওয়া হলেও শেষ মুহূর্তে তা বাতিল করা হয়।

গতকাল মঙ্গলবার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সাংবাদিক সম্মেলনে অভিনেতা পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায় বলেন, এবছর চলচ্চিত্র উৎসব আয়তনে বাড়ানো হবে ভাবা হয়েছিল। কিন্তু কোভিডের কথা মাথায় রেখেই তা করা যাচ্ছে না। এবারও সিনেমার সংখ্যা কম কিন্তু গুণমানে তা কোন অংশে কম নয়।

এবছর শতবর্ষে শ্রদ্ধাঞ্জলি দেওয়া হবে সত্যজিৎ রায়, চিদানন্দ দাশগুপ্ত ও হাঙ্গেরিয়ন ফিল্মমেকার মিকলোস ইয়াঞ্চকে। সত্যজিৎ রায়ের তৈরি ছবি ও তাকে নিয়ে তৈরি ছবিও প্রদর্শিত হতে চলেছে চলচ্চিত্র উৎসবে। সেই তালিকায় রয়েছে পথের পাঁচালী, পরশ পাথর, নায়ক, শতরঞ্জ কি খিলাড়ি, হীরক রাজার দেশে, সোনার কেল্লা, শ্যাম বেনেগালের তৈরি সত্যজিৎ রায় নামক ডকুমেন্টারি সহ বেশ কয়েকটি ছবি।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button