উখিয়ায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের মানবিক সহায়তা দিল বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি 

১১ জানুয়ারি ২০২২: কক্সবাজারের উখিয়ায় মিয়ানমারের বাস্তুচ্যুত জনগোষ্ঠীর ক্যাম্পে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে কম্বল বিতরণ করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। একইসাথে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য তাঁবু স্থাপন করা হয়।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিস (আইএফআরসি)’র সহায়তায় সোমবার সকালে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ৮শ’ পরিবারের মাঝে দুই হাজার কম্বল বিতরণ করেন কক্সবাজারে সোসাইটির হেড অব অপারেশনস এম এ হালিম। আর নি:স্ব পারিবারগুলোর অস্থায়ী আশ্রয়ণে সোসাইটির স্বেচ্ছাসেবকদের সহায়তায় স্থাপন করা হয় ৪শ’ তাবু।

কম্বল বিতরণ শেষে এম এ হালিম বলেন, “শুরু থেকেই অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্থদের পাশে আছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। জাতিসংঘেরঅভিবাসন বিষয়ক সংস্থা (আইওএম) এবং ইন্টার সেক্টর কোঅর্ডিনেশন গ্রুপ (আইএসসিজি) এর সমন্বয়ে ক্ষতিগ্রস্থদের প্রাথমিক চিকিৎসা, মনোসামাজিক সহায়তা, শুকনো খাবার, ওয়াস এবং টেকসই আশ্রয়ন তৈরির জন্যও আমাদের প্রস্তুতি রয়েছে। যদিও কোভিড-১৯ সংক্রমণের হার উদ্বেগজনক হারে বৃদ্ধি এই জনগোষ্ঠীর জন্য আরেকটি হুমকি যোগ করছে।”

এদিকে, গেলো ১০ দিনে ক্যাম্পে দ্বিতীয়বারের মত অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, “দমকল বাহিনীর পাশাপাশি সোসাইটির স্বেচ্ছাসেবকদের সাহসী ও সময়োপযোগী উদ্যোগে আগুনের ভয়াবহতা কিছুটা কমানো সম্ভব হয়েছে। তাদের বহু-মাত্রিক দুর্যোগ প্রস্তুতির দক্ষতা সংকটাপন্ন জনগোষ্ঠীকে নিরাপদে সরিয়ে নিতেও সাহায্য করেছে।”

উল্লেখ্য, চলতি বছরের ৯ জানুয়ারী দ্বিতীয়বারের মত ক্যাম্পে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এর আগে ২ জানুয়ারি উখিয়ারবালুখালী ২০নম্বর ক্যাম্পেজাতিসংঘের অভিবাসন বিষয়কসংস্থা (আইওএম) পরিচালিতকরোনা হাসপাতালে আগুনলাগে। এতে কেউহতাহত না হলেওহাসপাতালের আইসোলেশন সেন্টারেরবেশ কয়েকটি কেবিন পুড়ে যায়।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button