তাসাউফের জ্ঞান রাজ্যের অনন্য মডেল ছিলেন আল্লামা ঈছাপুরী (ক.)

তরিকত জগতের উজ্জ্বল নক্ষত্র কুতুবে আজম আল্লামা ছৈয়দ আবদুচ্ছালাম ঈছাপূরী (ক.) ছিলেন তাসাউফের জ্ঞান রাজ্যের এক অনন্য মডেল। তিনি শরিয়ত- তরিকতের উপর ১০৪টি গ্রন্থ রচনা করে এলমে মা’রেফাতকে সমৃদ্ধ করেছেন। আধ্যাত্মিক জ্ঞানের উপর লিখিত এসব কিতাব চর্চা করা আজ সময়ের দাবি।
ফটিকছড়িস্থ নানুপুর ঈছাপূরী দরবার শরীফের প্রতিষ্ঠাতা ছৈয়দ আবদুচ্ছালাম ঈছাপূরী (ক.)’র ১৪১তম জশনে মৌলুদ জন্মবার্ষিকী ওরশ উপলক্ষে বক্তারা এসব কথা বলেন। ১২ জানুয়ারি’২২ বধুবার বিকেলে সুফী মিজানুর রহমানের সভাপতিত্বে ওরশ মাহফিলে প্রধান অতিথি ছিলেন শ্রীলংকা থেকে আগত আন্তর্জাতিক ইসলামিক স্কলার আল্লামা এহছান ইকবাল কাদেরী, প্রধান বক্তা ছিলেন মুহাদ্দিস আল্লামা কাজী মঈনুদ্দীন আশরাফী, বিশেষ বক্তা ছিলেন আল্লামা আবু তালেব।
উপস্থিত ছিলেন শাহজাদা ছৈয়দ আমানউল্লাহ আহছান, আলহাজ্ব প্রফেসর ডা. এস.এম এ এরফান, ছৈয়দ একরামউল্লাহ এমরান শাহ্, ছৈয়দ এরশাদউল্লাহ ফরমান। শাহাজাদা সৈয়দ এরশাদ উল্লাহ সোলায়মানের পরিচালনায় বা’দ ফযর থেকে দিনব্যাপী কর্মসূচীর মধ্যে ছিল হেজবুল বাহার, হেজবুল আজম, দলায়েলুল খয়রাত সহ ২১টি বিশেষ খতম, রওজা মোবারকে গোসল শরীফ, গিলাপ চড়ানো ও পুষ্প অর্পণ। শেষে দেশ, জাতির কল্যাণ কামনা ও ওমিক্রনসহ মহামারি দূরীভূত হওয়ার জন্য মাহফিলে বিশেষ মোনাজাত করেন শাহাজাদা সৈয়দ আমান উল্লাহ আহসান (ম.জি.আ.)।

Print Friendly, PDF & Email

Related Articles

Back to top button