অর্থ ও বাণিজ্যশীর্ষ নিউজ

ভোলায় ৬৪ হাজার ২’শ কৃষক আউশ ধানের বীজ সার পাচ্ছেন

 

ভোলা, ৭ মে, ২০২৪ (বাসস): জেলার ৭ উপজেলায় আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ৬৪ হাজার ২’শ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ সার  বিতরণ চলছে। প্রত্যেক কৃষকের জন্য ৫ কেজি উন্নত জাতের বীজ, ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার বরাদ্দ রয়েছে। এসব বীজ সারের বাজার মূল্য ৪ কোটি ৩৮ লক্ষ ১৬ হাজার টাকা। ইতোমধ্যে বিভিন্ন উপজেলায় এসব প্রণোদনা বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।
কৃষি অফিস সূত্র জানায়, প্রত্যেক কৃষক এক বিঘা জমির অনুকূলে এসব সার বীজ সহায়তা পাচ্ছে। প্রণোদনা প্রাপ্তদের  মধ্যে সদর উপজেলায় রয়েছে ১৩ হাজার ৫’শ কৃষক, দৌলতখানে ৯ হাজার, বোরহানউদ্দিনে ৮ হাজার ৫’শ, তজুমদ্দিনে ৪ হাজার ৫’শ, লালমোহনে ৭ হাজার ৭’শ, চরফ্যাশনে ২০ হাজার ও মনপুরা উপজেলা ১ হাজাট কৃষক রয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো: হাসান ওয়ারিসুল কবীর বাসস’কে বলেন, সাম্প্রতিককালে সরকার আউশ আবাদে বিশেষ গুরুত্ব দিচ্ছে। তাই প্রচুর কৃষককে প্রণোদনার আওতায় আনা হচ্ছে। কৃষকরাও স্বতঃস্ফূর্তভাবে এসব প্রণোদনা গ্রহণ করছেন। আউশ একটি সম্ভাবনাময় ফসল। বৃষ্টির সাপোর্ট অথবা নিয়মিত সেচ ব্যবস্থা নিশ্চিত করা গেলে আউশের ভালো ফলন পাওয়া যায়।
তিনি আরো বলেন, আউশ আবাদে সরকারের নজর দেয়ার ফলে জেলায় আউশের উৎপাদন বাড়বে এবং জাতীয় উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। চলতি সপ্তাহের মধ্যে এসব বীজ সার বিতরণ কার্যক্রম সম্পন্ন হবে বলে জানান তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button